শনিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬
 বই রিভিউ 

মিনিমালিস্ট

মিনিমালিস্ট 
ধরণঃ হিস্টোরিকাল থ্রিলার 
লেখকঃ মাশুদুল হক 
প্রকাশনীঃ বাতিঘর 
প্রচ্ছদ শিল্পীঃ মাশুদুল হক
মূল্যঃ তিনশত টাকা

----------
অ-সা-ধা-র-ণ!!! 
বইটা শেষ করার পর ঠিক এই অনুভূতিটাই হচ্ছিলো। বলা হয়েছিলো মিনিমালিস্ট বইটি লেখকের ভেন্ট্রিলোকুইস্ট এর সিকুয়াল। কিন্তু তা শুধু প্রথম আর শেষ অধ্যায় ছাড়া বোঝার কোন উপায়ই নেই! 
ইতিহাস, ধর্ম, দর্শন, রহস্য কি ছিলো না বইটিতে? কিছুক্ষণ পরপর নেট ঘাটতে হচ্ছিলো অনেক ব্যাপার জানতেই। নন লিনিয়ার স্টোরি টেলিং ব্যাপারটা অনেকের কাছে খাপছাড়া লাগলেও ব্যক্তিগত ভাবে আমার নিজের পছন্দ। পরে ছেঁড়া সুতো গুলো জোড়া লাগতে থাকলে চমৎকার একটা ভালো লাগা কাজ করে। প্রচুর ইনফরমেশন, প্রচুর টুইস্ট, পাতায় পাতায় উত্তেজনা সব মিলিয়ে দারুণ লেগেছিলো পুরো জার্নিটা। লেখকের থ্রিলার বই গুলোতে ড্যান ব্রাউনের ভাব প্রবল ভাবে লক্ষ্য করা যায়। ব্যাপারটা তার ব্যক্তিগত ভালো লাগা থেকেও হতে পারে।

কোন ব্যাপারটা বেশি ভালো লেগেছে বলতে হবে ইনফরমেশনের কথা। প্রতি পাতায় নতুন নতুন অনেক কিছু জানতে পেরেছি। লেখার ডিটেইলিং খুব ভালো লেগেছিলো। প্রাচীন ধর্মের ব্যাপারে জানতে পেরেছি। লেখক নিজে প্রচুর পড়ে, প্রচুর হোম ওয়ার্ক করে লিখেছেন তা বলাই বাহুল্য।

এই গল্পে একসাথে পাবেন মানুষের দর্শন , ধর্ম , ইতিহাস , রাজনীতির এক অদ্ভূত মেলবন্ধন। মিনিমালিজমের জগতে এক টানে নিয়ে যাবে বইটি!

ব্যক্তিগত ভাবে আমার নিজের ভেন্ট্রিলোকুইস্ট থেকে মিনিমালিস্ট বেশি ভালো লেগেছে।পাঠক, যদি রহস্যের এক দারুণ রোলার কোস্টারে ঘুরে আসতে চান তাহলে দ্রুত পড়ে ফেলতে হবে মিনিমালিস্ট! 

লিখাটি ৩২০৪ বার পড়া হয়েছে

নূহা চৌধুরী

নূহা চৌধুরী

Follow Me:

মন্তব্য

মন্তব্য করুন